fbpx
Vande Bharat Express in WB

Vande Bharat Express in WB:-পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস শীঘ্রই শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি রুটে চলবে

Vande Bharat Express in WB:-ভারতীয় রেলওয়ে শীঘ্রই পশ্চিমবঙ্গে একটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করবে যাতে কলকাতাকে শিলিগুড়ির সাথে সংযুক্ত করা যায়, দার্জিলিং সাংসদ রাজু বিস্তা বলেছেন। শিলিগুড়ি জংশন রেলওয়ে স্টেশনে একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে, বিস্তা বলেন, ট্রেনটি কলকাতার শিয়ালদহ স্টেশনকে উত্তরবঙ্গের শিলিগুড়ি শহরের নিউ (Vande Bharat Express in WB)

জলপাইগুড়ি স্টেশনের সাথে সংযুক্ত করবে। “শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি রুটে বন্দে ভারত প্রকাশ করা হলে লোকেরা তাদের গন্তব্যে আরও দ্রুত পৌঁছতে সক্ষম হবে। এটি অঞ্চলের উন্নয়নে একটি নতুন অধ্যায় শুরু করবে,” বলেছেন বিজেপি সাংসদ৷ ভারত 2019 সালে তার প্রথম সেমি হাই-স্পিড ট্রেন, বন্দে ভারত এক্সপ্রেস চালু করেছে।

বর্তমান সময়কালে ‘বন্দে ভারত’ দেশের মোট  ছটি রুটে চলছে। আর কয়েকদিন পরে সেই তালিকায় জুড়ে যাবে হাওড়া- নিউ জলপাইগুড়ির (HWH-NJP) নামও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই বলেছেন যে ৭৫টি নতুন “বন্দে ভারত” এক্সপ্রেস ট্রেন আগামী ১৫ই আগস্ট ২০২৩-এর মধ্যে চালু হবে। প্রতিটি বন্দে ভারতে স্বয়ংক্রিয় দরজা দিয়ে সজ্জিত সমস্ত কোচ সহ মোট ১,১২৮ জন যাত্রীর বসার ক্ষমতা রয়েছে।

ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF), চেন্নাই দ্বারা তৈরি ট্রেনটিতে একটি বুদ্ধিমান ব্রেকিং সিস্টেম রয়েছে, যা আরও ভাল ত্বরণ এবং ক্ষয়কে সক্ষম করে। সমস্ত কোচে স্বয়ংক্রিয় দরজা, একটি জিপিএস-ভিত্তিক অডিও-ভিজ্যুয়াল যাত্রী তথ্য ব্যবস্থা, অনবোর্ড ওয়াই-ফাই এবং আরামদায়ক আসন রয়েছে। এক্সিকিউটিভ ক্লাসে ঘোরানো চেয়ার আছে। ভারত জুড়ে বিভিন্ন রুটে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে, সর্বশেষ মাইসুরু-চেন্নাই ট্রেনটি বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই পতাকা প্রদর্শন করেছেন। এটি ছিল দক্ষিণ ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। তার আগে, তিনি উনা এবং নয়াদিল্লির মধ্যে হিমাচল প্রদেশের প্রথম সেমি-হাই স্পিড ট্রেনকেও পতাকা দিয়েছিলেন। অন্যান্য বন্দে ভারত ট্রেনগুলি মুম্বাই-আহেমদাবাদ রুটে, নিউ দিল্লি-বারানসী রুটে এবং নয়াদিল্লি – শ্রী মাতা বৈষ্ণো দেবী কাটরা বন্দে ভারত এক্সপ্রেস এ চলে।

বন্দে ভারত সেই দূরত্ব কমিয়ে আনবে আরও ৫০ মিনিট।এমনিতে সাধারণ ট্রেনে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত যেতে সময় লাগে অন্ততপক্ষে ১১ ঘন্টা। শতাব্দী এক্সপ্রেসে সময় লাগে প্রায় সাড়ে আট ঘণ্টার বেশি। সেই জায়গায় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হলে আট ঘন্টা বা তার কিছু সময়ের এদিক ওদিকে পৌঁছে যাওয়া যাবে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি।

৩০ ডিসেম্বর থেকে শুরু হওয়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিয়ে বৃহস্পতিবার পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, ট্রেনটি হাওড়া থেকে ছাড়বে সকাল ৫:৫০ মিনিটে। মালদা টাউন পৌঁছাবে সকাল ১০:৪৫ মিনিটে এবং সেখান থেকে ছাড়বে সকাল ১০:৫০ মিনিটে। নিউ জলপাইগুড়ি পৌঁছাবে দুপুর ১:৫০ মিনিটে। অর্থাৎ অর্থাৎ হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে সময় লাগছে ৮ ঘন্টা।একইভাবে নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ২:৫০ মিনিটে। মালদা টাউন এসে পৌঁছাবে বিকাল ৫:৫৫ মিনিটে এবং সেখান থেকে ছাড়বে ৬টায়। ট্রেনটি হাওড়ায় এসে পৌঁছাবে রাত ১০:৫০ মিনিটে। ট্রেনটি মাঝে স্টপেজ দেবে বোলপুরে। ট্রেনটি সপ্তাহে ৬ দিন চলবে।

ট্রেনের গতিবেগ কত? খাতায় কলমে বন্দে ভারত এক্সপ্রেসের গতি ঘণ্টায় সর্বাধিক ১৮০ কিলোমিটার।

কিন্তু হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে বন্দে ভারতের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটারের সীমা পেরোবে না। বস্তুত, এই গতিবেগও সর্বত্র এক রকম থাকবে না।

রেল জানাচ্ছে, ডানকুনি থেকে খানা জংশনের মধ্যে বন্দে ভারতের সর্বাধিক গতিবেগ থাকবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। তার পর রেললাইনের স্বাস্থ্যের কারণেই গতি আর বাড়ানো যাবে না। এমনকি ১০০ কিলোমিটার গতিবেগেও চালানো যাবে না ট্রেন। যাত্রাপথের বাকি অংশে বন্দে ভারতের গতি থাকবে ঘণ্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটারে। যা এই ট্রেনের গড় গতিবেগকে কমিয়ে আনবে ঘণ্টায় ৭২ কিলোমিটারে।

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Follow our Facebook Page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

China COVID Situation Previous post China COVID Situation: এই শীতেই আছড়ে পড়বে করোনার তিন ঢেউ! চিনে মৃত্যুসংখ্যা ১০ লক্ষ পেরোতে পারে
Next post Train Accident: লাইনচ্যুত ওয়াগন, হাওড়াগামী ট্রেন দাঁড়িয়ে পড়ায় দুর্ভোগে যাত্রীরা