fbpx
Tata Nexon EV Fire

Tata Nexon EV Fire: পেট্রলের থেকে বেশি বিপদ ? নিরাপদ নয় ইলেকট্রিক গাড়ি ?

Tata Nexon EV Fire: ভারতে এখনও অল্পসংখ্যক ইভি বিক্রি হলেও নেক্সন ইভি দেশে সেরার শিরোপা অর্জন করেছে। সেখানে এই গাড়িতেআগুন লাগায় চিন্তা বেড়েছে ক্রেতাদের মনে। নেক্সন ইভির ঘটনায় চোখ খুলেছে ! চিন্তা বাড়াচ্ছে ইলেকট্রিক কার ?

EV Fire

দেশে বৈদ্যুতিক দুই চাকার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ওলা ছাড়াও আরও বেশ কিছু ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড ক্রেতাদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। টাটা নেক্সন ইভি ফায়ার এই ধারণাটিকে সমর্থন করেছিল। প্রশ্ন হল, একটি পেট্রোল গাড়ি কি বৈদ্যুতিক গাড়ির চেয়ে নিরাপদ?

Electric Cars Fire: ইলেকট্রিক গাড়িতে আগুনের কারণ

বৈদ্যুতিক গাড়ির অগ্নিকাণ্ডের দিকে নজর দিলে দেখা যায় যে বিশ্বে ভারতে বৈদ্যুতিক আগুনের সংখ্যা খুবই কম। বৈদ্যুতিক গাড়ির আগুনের ঘটনা “আইসিই” গাড়ির তুলনায় কম। কিন্তু এটি মনে রাখাও গুরুত্বপূর্ণ যে বৈদ্যুতিক গাড়িগুলি যখন আগুনে জ্বলে তখন বিশাল হতে পারে। এর প্রধান কারণ ব্যাটারি। ব্যাটারি রাসায়নিকগুলি অগ্নিনির্বাপণের জন্য একটি গুরুত্বপূর্ণ বাধা। সর্বোপরি, কেন ইভিতে আগুন লেগেছে তার কারণগুলি সন্ধান করবেন না।

Tata Nexon EV Fire: পেট্রল গাড়িতে এই কারণে আগুন লাগে

পেট্রল বা ডিজেল গাড়িতে আগুন লাগার প্রধান কারণ জ্বালানি লিক। ইভির ক্ষেত্রে বিষয়টা তেমন নয়। অতিরিক্ত চার্জিং বা ব্যাটারি অতিরিক্ত গরম হলে এই ধরনের ঘটনা ঘটতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে অতিরিক্ত তাপই আগুন লাগার মূল কারণ হয়ে দাঁড়ায়। যদিও মুম্বইয়ে টাটা নেক্সন ইভিতে আগুনের ঘটনা একেবারে বিরল। কোনওভাবেই আবহাওয়া অতিরিক্ত গরম ছিল না এখানে। তা সত্ত্বেও গাড়িতে আগুন লাগে গাড়িতে।টাটা মোটরসের তদন্তের পরই এই বিষয়ে জানা যাবে।

EV Fire: ইভির সুরক্ষায় কী ব্যবস্থা ?

ইলেকট্রিক গাড়িতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় থার্মাল ম্যানেজমেন্ট বা তাপ নিয়ন্ত্রণ। এই বিষয়টি ঠিকঠাকভাবে না করলে আগুন লাগতে পারে গাড়িতে। সেই ক্ষেত্রে ভবিষ্যতে ব্যাটারি প্যাকের ডিজাইনে বেশ কিছু পরিবর্তন করতে চাইছে ইভি প্রস্তুতকারক কোম্পানিগুলি। মূলত, গাড়িকে আরও নিরাপদ করাই তাদের উদ্দেশ্য। ব্যাটারি বা সেলের নকশা এতে একটি বড় ভূমিকা পালন করবে।

Tata Nexon EV Fire: সেরা ইভিতে আগুন লাগায় চিন্তা

ভারতীয় গাড়ির বাজারের দিকে তাকালে, টু-হুইলারের তুলনায় ইভিগুলি এটিভিগুলির তুলনায় অনেক বেশি নিরাপদ৷ এটি একটি সাধারণ গাড়ির তুলনায় কম দাহ্য। যদিও ভারতে এখনও কয়েকটি বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়, নেক্সন ইভিকে দেশের সেরা হিসাবে রেট দেওয়া হয়েছে। সেখানে এই গাড়ির প্রতি আগ্রহ বেড়ে যায়, যা ক্রেতাদের মনে জ্বলে ওঠে।

Electric Cars Fire: কীভাবে নেক্সন ইভিতে আগুন ?

নেক্সন ইভি ফায়ারের ক্ষেত্রে চালক একবার ধোঁয়া লক্ষ্য করতেই পালিয়ে যান। সেই কারণে তাঁর কোনও ক্ষতি হয়নি। যদি আপনি ইভি ব্যবহারকারী হন, তাহলে উপযুক্ত চার্জিং কাঠামো দিয়ে চার্জ করাই ভাল। বাইরের মার্কেটের জিনিসপত্র ব্যবহার করলে বাড়তি ঝুঁকি থাকে। সেই ক্ষেত্রে গাড়ি অতিরিক্ত চার্জ হতে পারে। তাই আগেভাগে এই বিষয়ে সতর্ক হোন।

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Follow our Facebook Page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

New Pension Scheme 2022 Previous post New Pension Scheme – রাজ্যের সকল অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছন্না মেয়েদের বিনামূল্যে সারাজীবন পেনশন দেবে সরকার, কিভাবে পাবেন দেখুন।
Indian Women’s Cricket Next post Indian Women’s Cricket: মহিলা ক্রিকেটে ভারতের দিকে বিশেষ নজর, তিন বছরে ৬৫টি ম্যাচ হরমনপ্রীতদের