fbpx

SC ST OBC Caste Certificate Download: অনলাইনে পাওয়া যাবে কাস্ট সার্টিফিকেট, কীভাবে? হয়রানির দিন শেষ


SC ST OBC Caste Certificate Download:- এবার কাস্ট সার্টিফিকেট পাওয়া যাবে অনলাইনেই। সাধারণ মানুষের কথা চিন্তা করে এবার উল্লেখযোগ্য পদক্ষেপ করল Backward Classes Welfare Department (SC ST OBC Caste Certificate Download)।

রাজ্যে থেকে এবার অনলাইনে ডিজিটাল জাতিগত সংস্থাপত্র মিলবে আগামী পাঁচ নভেম্বর থেকেই এই নতুন ব্যবস্থা চালু হবে বলে অগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর সূত্র জানা গেছে।
এতদিন জাতিগত সংসদ এর জন্য অনলাইনে আবেদন জানানো গেলেও শংসাপত্র সংশ্লিষ্ট আবেদনকারীর হাতে দেওয়া হত। নতুন পদ্ধতিতে তা অনলাইনে ডাউনলোড করা যাবে। হাতে হাতে জাতি গত শংসাপত্র আর দেওয়া হবে না ডিজিটাল সার্টিফিকেট পাবেন উপভোক্তারা । অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতর সূত্রে খবর, আবেদনের পর ফর্মগুলি যাচাই করে দেখা হয় এবং স্বাক্ষরের জন্য তা পাঠানো হয় মহকুমা শাসকের কাছে। যাবতীয় তথ্য, নথি যদি সঠিক থাকে সেক্ষেত্রে মহকুমা শাসকের স্বাক্ষরের পরেই তা তুলে দেওয়া হত আবেদনকারীর হাতে। কিন্তু, অনলাইন সার্টিফিকেটদান চালু হওয়ায় পর এই পদ্ধতিই অনেক সরল হতে চলেছে। আর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের স্বাক্ষরের জন্য অপেক্ষা করতে হবে না। এক্ষেত্রে ডিজিটাল সই করা হবে। ফলে সার্টিফিকেট দেওয়ার পদ্ধতি একদিকে যেমন সরল হতে চলেছে তেমনই খুব সহজেই ঝক্কিহীনভাবে সেই সার্টিফিকেট ডাউনলোড করা সম্ভব হবে।
দুয়ারে সরকার শুরু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ জাতিগত শংসাপত্র ইস্যু করে উপভোক্তাদের হাতে তুলে দিয়েছেন রাজ্য সরকার। একজন আবেদনকারীর সার্টিফিকেটে ডিজিটাল শহরে করে অনলাইনে ছেড়ে দেওয়া হবে। তার ফলে সার্টিফিকেট ইস্যু করার পদ্ধতি অনেক দ্রুত হবে। তাছাড়া মহাকুমা শাসক কে এই হাজার হাজার সার্টিফিকেট সই করার জন্য সবকিছুর ডাউনলোড করে প্রিন্ট বের করতে হতো। এবারে সেসব আর করতে হবে না। ফলে অনেক কাগজ সাশ্রই হবে। উপভোক্তাদের দিক দিয়ে সুবিধা হল এই সার্টিফিকেট হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকছেনা। কারণ শংসাপত্র অনলাইনেই থাকবে। সে কোন সময় সেটা ডাউনলোড করে নেওয়া যাবে।

অনলাইনে কাস্ট সার্টিফিকেট আবেদন করবেন কী ভাবে?

  1. প্রথমে castcertificatewb.gov.in ওয়েবসাইট ওপেন করুন
  2. Apply For SC/ST/OBC অপশন সিলেক্ট করুন
  3. প্রথমেই জেলা, সাব ডিভিশন, পুরসভা অথবা ব্লক ড্রপ ডাউন থেকে সিলেক্ট করুন
  4. SC, ST, OBC কোন বিভাগে আবেদন তা সিলেক্ট করুন। একই সঙ্গে সিলেক্ট করুন নিজের কাস্ট, ট্রাইব অথবা কমিউনিটি
  5. নিজের নাম এন্টার করুন
  6. বাবার নাম এন্টার করুন
  7. মোবাইল নম্বর এটার করুন
  8. ইমেল ID এন্টার করুন
  9. ভোটার কার্ড নম্বর, আধার নম্বর, খাদ্যসাথী নম্বর এন্টার করুন (অন্তত একটি)
  10. এর পরে নিজের জন্মের তারিখ ও স্থান এন্টার করুন
  11. এর পরে এন্টার করুন বর্তমান ঠিকানা, এখানে জেলা, পুলিশ স্টেশন, ওয়ার্ড/গ্রাম পঞ্চায়েত, গ্রাম/পাড়া/বাড়ির নম্বর, পোস্ট অফিস ও পিন কোড দিতে হবে।
  12. নিজের পাকাপাকি ঠিকানা এন্টার করুন। বর্তমান ঠিকানার সঙে পাকাপাকি ঠিকানা এক হলে ‘yes’ সিলেক্ট করুন
  13. নাগরিকত্ব সিলেক্ট করুন ভারতীয়
  14. এবার নিজের ধর্ম ও লিঙ্গ সিলেক্ট করুন
  15. আপনার বাবা অথবা মায়ের পরিবারে কোন আত্মীয়ের কাস্ট সার্টিফিকেট থাকলে সেই ব্যক্তির নাম, আপনার সঙ্গে সম্পর্ক, সার্টিফিকেট নম্বর, সার্টিফিকেট ইস্যুর তারিখ ও প্রদানকারী কর্তৃপক্ষর নাম এন্টার করুন
  16. দুই জন স্থানীয় রেফারেন্সের নাম ও ঠিকানা উল্লেখ করুন
  17. অন্য কোন দেশ অথবা রাজ্য থেকে স্থানান্তরিত হয়েছেন কিনা উল্লেখ করুন। উত্তর হ্যাঁ হলে মাইগ্রেশন সার্টিফিকেট, ইস্যু ডেট, দেশ/রাজ্য, জেলা, পুলিশ স্টেশন, গ্রাম/ওয়ার্ড ও স্থানান্তরের সাল উল্লেখ করুন
  18. এবার নীচে Save and continue অপশন সিলেক্ট করুন
  19. OBC সার্টিফিকেটের আবেদন করলে বাবা মায়ের সার্ভিসের তথ্য বিস্তারিত জানিয়ে Continue বাটন সিলেক্ট করুন।
  20. মোট কত চাষের জমির মালিকানা (মা, বাবা এবং নাবালক সন্তানদের মালিকানাধীন) রয়েছে তা জানান
  21. মা, বাবার আয় ও সম্পত্তির হিসাব দিন
  22. এবার Save and continue বাটন প্রেস করুন
  23. পরবর্তী পেজে ছবি সহ সব নথি এন্টার করুন
  24. কাস্ট সার্টিফিকেট, বয়সের প্রমাণ, নাগরিকত্বের প্রমাণ, স্থানীয় ঠিকানার প্রমাণ আপলোড করুন
  25. এবার Submit বাটনে ক্লিক করুন ও অটো জেনারেটেড অ্যাপলিকেশন ফর্ম ডাউনলোড করুন। এখানে একটি অ্যাকনলেজমেন্ট নম্বর থাকবে। এই নম্বর নিজের কাছে রাখুন

Follow our Facebook Page

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Leave a Comment