fbpx
New Rules of Madhyamik 2023 Examination

New Rules of Madhyamik 2023 Examination : মাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন নিয়ম ! দেখুন কী কী নিয়ম মেনে চলতে হবে?

New Rules of Madhyamik 2023 Examination : শিক্ষাজীবনের প্রথম বড়ো পরীক্ষা হলো মাধ্যমিক পরীক্ষা। হাতে মাত্র আর কিছুদিন বাকি, আর তারপরই শুরু হতে চলেছে সেই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। আর টেস্ট পরীক্ষার এক সপ্তাহ আগেই আবার, নতুন নির্দেশিকা জারি করল মধ্য পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) । মাধ্যমিক পরীক্ষার টেস্ট নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই Madhyamik Parikhsha এর রুটিন প্রকাশিত হয়েছে। ফেব্রুয়ারি মাসের শেষ দিকে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে।

২০২২ সালের মাধ্যমিকের ফলাফল ঘোষণা করার সময়ই আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের মাধ্যমিকের টেস্ট (New Rules of Madhyamik 2023 Examination) পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদ পুনরায় তা মাধ্যমিক পরীক্ষার্থীদের স্মরণ করিয়ে দিল। মধ্যশিক্ষা পর্ষদ গত সোমবার জানিয়েছে যে, রাজ্যের প্রত্যেকটি স্কুলকে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে নিতেই হবে।

মাধ্যমিক পরীক্ষার টেস্ট এর দিনক্ষণ ঘোষণা করলো মধ্য শিক্ষা পর্ষদ:

মাধ্যমিকের আগে স্কুলগুলিতে টেস্ট পরীক্ষা নেওয়ার জন্য দিনক্ষণ জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। আগামী ১৭ ই নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে প্রত্যেকটি স্কুলকে মাধ্যমিকের পূর্বের টেস্ট পরীক্ষা নিয়ে নিতে হবে। প্রতিটি স্কুল প্রতিটি বিষয়ে নিজেরাই প্রশ্নপত্র তৈরি করবে এবং সেই প্রশ্নপত্র বাধ্যতামূলকভাবে মধ্যশিক্ষা পর্ষদকে ইমেইল করে পাঠাতে হবে। স্কুলগুলোর প্রশ্নপত্রের উপর নজরদারি করতে চলেছে পর্ষদ, এমনটাই মনে করছেন অনেকে।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশিকা টেস্ট পরীক্ষা সংক্রান্ত।

এছাড়া মধ্যশিক্ষা পর্ষদের তরফে Madhyamik Pariksha এর টেস্ট নিয়ে বেশ কয়েকটি নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার টেস্ট পেপার এর জন্য পর্ষদ বিভিন্ন স্কুলগুলির টেস্টের প্রশ্নপত্র নেয়। তারপর পর্ষদের তরফে টেস্ট পেপার তৈরি করা হয়। এবারও টেস্ট পেপার তৈরি করতে চায় পর্ষদ। এবং সেই টেস্ট পেপার বিনামূল্যে পরীক্ষার্থীদের দেওয়া হবে। তাই এবার প্রত্যেক স্কুলকে আলাদা আলাদা প্রশ্ন করতে হবে।

অনেক স্কুলই বাইরে থেকে প্রশ্নপত্র কিনে আনেন। এবার আর তা চলবে না। প্রত্যেক বিষয়ের প্রশ্নে স্কুলের নাম লেখা থাকতে হবে। সেক্ষেত্রে আগের মতোই রাজ্যের বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র ইমেইলে পাঠাতে হবে। তবে সমস্ত স্কুলের প্রশ্নপত্র নিয়ে টেস্ট পেপারে দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে প্রশ্নপত্র আগাম দেখে নিয়ে বাছাই করে তারপর টেস্ট পেপারের জন্য নির্ধারিত করা হবে। এজন্য প্রত্যেক স্কুলের প্রশ্নপত্র নির্ভুল ও নতুন সিলেবাস ও স্টান্ডার্ড মেইনটেইন করতে বলা হয়েছে। আর এতে শিক্ষকদের চাপ বাড়লেও আখেরে লাভ হবে পরীক্ষার্থীদের।

2023 এর  মাধ্যমিক পরীক্ষা শুরু এবং সিলেবাস।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহের দিকে মাধ্যমিক শুরু হচ্ছে। আগের বছর ৭৫% সিলেবাসে পরীক্ষা হলেও এবার পুরো সিলেবাস এর উপরেই WBBSE Madhyamik Exam 2023 হতে চলেছে।

Follow our Facebook Page

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SC ST OBC Caste Certificate Download Previous post SC ST OBC Caste Certificate Download: অনলাইনে পাওয়া যাবে কাস্ট সার্টিফিকেট, কীভাবে? হয়রানির দিন শেষ
Next post FIFA World Cup 2022:-অনুশীলনে নেই মেসি, গরহাজির আরও এক তারকা, কারণ কি শুধুই বিশ্রাম? বাড়ছে রহস্য