fbpx
New Pension Scheme 2022

New Pension Scheme – রাজ্যের সকল অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছন্না মেয়েদের বিনামূল্যে সারাজীবন পেনশন দেবে সরকার, কিভাবে পাবেন দেখুন।

মহিলাদের সুরক্ষিত করতে এবার বিনামূল্যে পেনশন (New Pension Scheme) দেবে সরকার। এইসব ক্ষেত্রে ফ্যামিলি পেনশন পাবেন সেই সমস্ত অবিবাহিত বিধবা অথবা বিবাহ বিচ্ছিন্না কন্যা যাদের বয়স ২৫ বছরের বেশি এবং মাসিক আয় ২,৬০০ টাকার বেশি যেন না হয়। এই টাকার পরিমাণ বেড়ে হয়েছে ৩,৫০০ টাকা।

নতুন ব্যবস্থায় পেনশনের পরিমাণ পরবর্তীতে বাড়লে সেই অনুযায়ী আপনি পাবেন। অবিবাহিত, বিধবা এবং তালাকপ্রাপ্ত কন্যারা পারিবারিক পেনশন পেতে পারেন যদি আপনি যোগ্য হন এবং সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র থাকে৷ আসুন কিভাবে এটি পেতে বিস্তারিত দেখুন.

অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছিন্না কন্যার পারিবারিক পেনশন আমৃত্যুকাল পেয়ে যাবেন যদি অবিবাহিত থাকেন। আর তিনি পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হলে এই পেনশন পাবেন না। বিধবা কিংবা ডিভোর্সি কন্যার ক্ষেত্রে এই পেনশন কার্যকর হয়েছে ১০/০১/২০০৮ তারিখ থেকে। আর অবিবাহিত কন্যার ক্ষেত্রে তা কার্যকর হয়েছে ১৩/০৪/২০১০ তারিখ থেকে। সুতরাং আপনি দেখে নিন, যে কন ক্ষেত্রে আপনি আবেদনযোগ্য।

আপনি কিভাবে এই পেনশন পাবেন?

প্রথমে এই পেনশনের জন্য (নতুন পেনশন প্রবিধান) সংশ্লিষ্ট অফিসে আবেদন করুন। পরে: শিক্ষক/অশিক্ষক কর্মীদের ক্ষেত্রে, সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের কাছে একটি আবেদন জমা দিতে হবে। এবং বিলম্বিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে, আবেদনটি অবশ্যই স্কুলের সংশ্লিষ্ট ডিআই-এর কাছে জমা দিতে হবে। উভয় ক্ষেত্রেই প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র জমা দিতে হবে।

আবেদন করার জন্য কি কি নথিপত্র দরকার?
আবেদন জানানোর জন্য বেশ কিছু নথিপত্র সহকারে আবেদন জানাতে হবে। নথিপত্রগুলি সঠিকভাবে প্রদান করলে সেগুলি যাচাই হবার পরেই তিনি পেনশন (New Pension Scheme) পাবার যোগ্য বলে বিবেচিত হবেন। যে সকল নথিপত্র লাগবে সেগুলি নিছে আলছনা করা হল।

আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন?

আবেদনের সাথে বিভিন্ন নথি জমা দিতে হবে। যদি নথিগুলি সঠিকভাবে জমা দেওয়া হয়, তবে তার যাচাইকরণের পরেই তিনি পেনশন (নতুন পেনশন ব্যবস্থা) পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ এবং সংগঠিত হয়.

  • আবেদনকারীর ভোটার কার্ডের জেরক্স কপি(Xerox Copy )।
  • ডেথ সার্টিফিকেটের জেরক্স কপি(Xerox Copy ), তার বাবা মার।
  • বিধবা মহিলার বেলায় স্বামীর ডেথ সার্টিফিকেটের জেরক্স কপি(Xerox Copy )।
  • বিবাহ বিচ্ছিন্না মহিলার ক্ষেত্রে Divorce Certificate Xerox Copy.
  • আবেদনকারীর বাবা এবং মায়ের ‘পেনশন অ্যাডমিসিবিলিটি পেপার বা পিপিও(PPO)’ অর্থাৎ পেনশন পেমেন্ট অর্ডার কপি।
  • আবেদনকারীর নিজের স্বাক্ষর।
  • রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পেনশন এর অ্যানেক্সার চার কপি।
  • আবেদনকারী মহিলার 4 Copy Colour Passport Size Photograph.
  • যিনি আবেদন করছেন তার বাবা এবং মায়ের PPO কপির জেরক্স কপি(Xerox Copy )।
  • যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পেনশনের Annexure Form- এর 4 কপি।
  • আবেদনকারীর স্বাক্ষর।
  • মাসিক আয়ের শংসাপত্র, কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কোনো গেজেটেড অফিসারের দেওয়া Descriptive Roll-4 কপি।
  • আবেদনকারীর ডেসক্রিপটিভ রোল- ৪(চার) কপি।
  • আবেদনকারীর মাসিক আয় যে মাসে ৩৫০০ টাকার কম সেই মাসের তথ্য কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কোন গেজেটেড অফিসার এর দেওয়া শংসাপত্র দাখিল করতে হবে। (New Pension Scheme)

‘পেনশন পেপার’ তৈরির পদ্ধতিঃ

আবেদনকারী উপরের নথিপত্র নিয়ে স্কুল অফিসে যাবে। উপরোক্ত তথ্যের ভিত্তিতে, বিদ্যালয় পরিচালনা মৃত কর্মচারীর পরিষেবা বই সহ নির্ধারিত পেনশন ফর্ম (নতুন পেনশন সিস্টেম) এর উপর একটি “পেনশন শীট” প্রস্তুত করে এবং অনুমোদনের জন্য জেলা পরিদর্শকের অফিসে প্রেরণ করে। . . ডিস্ট্রিক্ট ইন্সপেক্টর অফ স্কুলস সমস্ত নথিতে সন্তুষ্ট হওয়ার পরে, ডিপিপিজি তাদের পাঠায়।

পেনশন সংক্রান্ত সমস্ত অর্ডার সম্বন্ধে জেনে নেওয়া যাক।

যেই সকল কন্যার বাবা এবং মা ১০/০১/২০০৮ এর আগে গত হয়েছেন তাদের কন্যা যদি বিধবা অথবা বিবাহ বিচ্ছিন্না হন তাহলে এই পেনশন (New Pension Scheme) পেতে পারেন। এক্ষেত্রে শিক্ষা দপ্তরের অনুমোদন প্রয়োজন।

Click Here for More Details: G.O. NO 621-F(Pen) তারিখ- ১৮/০৭/২০০৭

শিক্ষক-অশিক্ষক কর্মচারীর প্রতিবন্ধী সন্তান থাকলে সেক্ষেত্রে তিনি পেনশন পাবেন। তার অবর্তমানে বিধবা, বিবাহ বিচ্ছিন্না মেয়ে এই পেনশন পাবেন।

Click Here for More Details: G.O.No432-F(pen)27-07-2008

কোনো পরিবারের ছোট মেয়ে বিধবা হওয়ায় পেনশন পাচ্ছেন, যদি পরবর্তীতে বড় মেয়ে বিধবা হয় এবং ছোট মেয়ে পুনরায় বিয়ে করেন বা মারা যান, তাহলে পারিবারিক পেনশন বন্ধ হয়ে যাবে। তখন বড় বিধবা মেয়ে এই ফ্যামিলি ম্যানশন পাবেন।

Click Here for More Details : G.O.No432-F(pen)02-07-2008

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Follow our Facebook Page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Rakesh Jhunjhunwala Previous post Rakesh Jhunjhunwala : দৌড় থামল দালাল স্ট্রিটের ‘বিগ বুলের’, প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা
Tata Nexon EV Fire Next post Tata Nexon EV Fire: পেট্রলের থেকে বেশি বিপদ ? নিরাপদ নয় ইলেকট্রিক গাড়ি ?