fbpx

Ladakh Tour: লাদাখে তৈরি হচ্ছে Night Sky Sanctuary রাতের আকাশ দেখার উদ্যান!

চোখ রেখে রাতের আকাশে তারা দেখতে ভালবাসেন ? আর মাত্র মাস তিনেকের মধ্যেই চালু হতে চলেছে, চাংথাং অভয়ারণ্যের অংশ হিসাবে লাদাখের হ্যানলেতে Night Sky SanctuaryLadakh Tour পর্যটকদের মহাকাশ-পর্যবেক্ষণ ঘিরে উৎসাহ বাড়াতেই তৈরি করা হচ্ছে এই উদ্যান। ভারতে প্রথম ‘Night Sky Sanctuary’ বা রাতের আকাশ দেখার উদ্যান। লাদাখের পর্যটকদের ভিড় বা়ড়াতেই এটি তৈরির কাজে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার।

বিশ্বের অন্যতম উঁচু এই নাইট স্কাই স্যাঙ্কচুয়ারিতে থাকছে অপটিক্যাল, ইনফ্রারেড ও গামা-রে ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ। ওই কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স’ এবং ‘লাদাখ অটোনমাস হিল ডেভেলপমেন্ট কাউন্সিল’-এর মধ্যে একটি ত্রিপাক্ষিক চুক্তি সাক্ষর হয়েছে। এর ফলে সবচেয়ে বেশি উপকৃত হবেন স্থানীয় বাসিন্দারা৷ সামগ্রিক ভাবে এই অঞ্চলের অর্থনৈতিক উন্নতি হবে৷ স্থানীয় পর্যটনে উৎসাহ দিতে এবং বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগে আর্থিক উন্নয়নে জোর দেওয়ার জন্যই এই উদ্যোগ।

Ladakh Tour হ্যানলে লাদাখের মরুভূমির শীতল অংশের মধ্যে পড়ে। এখানে আকাশ সাধারণত পরিষ্কার থাকে। সারা বছরই শুষ্ক আবহাওয়া। কেন্দ্রীয় মন্ত্রীর আশা, যাঁরা গ্রহ, তারা, ধূমকেতু, গ্রহাণু-সহ মহাজাগতিক বস্তু ও ঘটনা দেখতে চাইবেন, তাঁদের কাছে অত্যন্ত জনপ্রিয় হবে এই জায়গা।

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Follow our Facebook Page

Leave a Comment