fbpx
Indian Railway Recruitment

Indian Railway 1,48,463 Group-D Recruitment: মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাসে ভারতীয় রেলের 1 লক্ষ 49 হাজার কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

Indian Railway Recruitment: আপনি কী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করেই সরকারি চাকরির খোঁজ করছেন। তাহলেই আপনার জন্য চলে এলো দারুন বড় একটি সুখবর। আবার ভারতীয় রেলে দেড় লক্ষ কর্মী নিয়োগ করা হবে এমনটাই ঘোষণা করা হলো । যে সমস্ত চাকরি পার্কে মাধ্যমিক পাস করে আছেন বা আরো অন্যান্য যোগ্যতায় সরকারি চাকরির খোঁজ করছেন তারা ভারতীয় রেলে চাকরি করতে পারেন। ইতিমধ্যেই ঘোষণা করা হলো ভারতীয় রেলের দেড় লক্ষ মত কর্মী নিয়োগ করা হবে যেখানে পুরুষ মহিলা সকল চাকরি প্রার্থীরা চাকরি করতে পারবেন। ইতিমধ্যেই সামনে 2024 এ রয়েছে লোকসভা নির্বাচন আর এই লোকসভা নির্বাচনকে সামনে রেখে এই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করেছেন 10 লক্ষ কর্মী নিয়োগ করা হবে যার মধ্যে ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে দেড় লক্ষ কর্মী নিয়োগ করা হবে আগামী কিছুদিনের মধ্যেই এই Indian Railway Recruitment এ। সেই অনুপাতে আপাতত 1.5 লক্ষ কর্মী শূন্য পদ ফাঁকা রয়েছে এবং খুব দ্রুতই এগুলো শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

Name of the Post: ভারতীয় রেলওয়েতে বিভিন্ন পদের জন্য এখানে কর্মচারীদের নিয়োগ করা হবে। গ্রুপ ডি পোস্ট থেকে শুরু করে বিভিন্ন পদ যেমন গ্রুপ সি, এনটিপিসি এবং অন্যান্য ভারতীয় রেলের পোস্ট, সমস্ত পদ গ্রহণ করা হবে। বিভিন্ন যোগ্যতা সম্পন্ন কর্মীদের এখানে আকৃষ্ট করা হবে। পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই মিশন মোড নামে একটি নতুন প্রকল্প ঘোষণা করেছে যেখানে রাজ্য জুড়ে কর্মী নিয়োগ করা হবে।

Educational Qualification: মাধ্যমিক পাস হলেই চাকরিপ্রার্থীরা চাকরি করতে পারবেন এছাড়াও উচ্চমাধ্যমিক পাশ ও আরো অন্যান্য যোগ্যতা এখানে একটি দুটি নয় সব মিলিয়ে প্রায় দেড় লক্ষ কর্মী নিয়োগ করা হবে।

Number of Vacancy: সব মিলিয়ে এখানে মোট 1 লক্ষ 48 হাজার 463 জন কর্মী নিয়োগ করা। হিসেব অনুযায়ী ভারতীয় রেল আরো প্রচুর পরিমাণে শূন্য পদ রয়েছে। ভারতীয় রেলে গত 8 বছরের হিসেব অনুযায়ী দেখতে গেলে বছরে মাত্র 43678 জন করে কর্মী নিয়োগ করা হয়েছে যার মধ্যে এ বছরের সবথেকে বেশি অর্থাৎ 1 লক্ষ 48 হাজার 463 জন কর্মী নিয়োগ করা হবে।

হিসেব অনুযায়ী ভারতীয় রেলের কর্মরত অবস্থায় চাকরিপ্রার্থীর প্রয়োজন 40 লক্ষ 78 হাজার যার মধ্যে 21.75% পদ ফাঁকা রয়েছে। এখানে কেবলমাত্র 31.31 লক্ষ কর্মী কর্মরত রয়েছে এবং বাকি সমস্ত পদ ফাঁকা পড়ে রয়েছে এখনও।ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে 2014-15 সাল থেকে 2021-22 পর্যন্ত ভারতীয় রেলের মোট কর্মী নিয়োগ করা হয়েছে 3 লক্ষ 49 হাজার 422 জন যার মধ্যে 2022-23 আর্থিক  বর্ষে অর্থাৎ চলতি আর্থিক বর্ষের নিয়োগ করা হবে 1 লক্ষ 48 হাজার 463 জন।

Age Limit: ভারতীয় রেলে যোগদানের জন্য প্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে 18 বছর এবং সর্বোচ্চ বয়স 45 বছর হতে হবে। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।

Place of Recruitment: ভারতীয় রেলওয়ে নিয়োগের অধীনে, এই নিয়োগটি দেশের প্রতিটি রাজ্যে এবং পশ্চিমবঙ্গ রাজ্যেও পরিচালিত হবে। রাজ্যের প্রতিটি জেলার স্টেশন এবং রেল বিভাগে কর্মচারীদের নিয়োগ করা হবে।

How to Apply: চাকরিপ্রার্থীদের ভারতীয় রেলের অফিশিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তবে অফিশিয়াল নোটিফিকেশন এখনও বেরোয়নি ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে এই নিয়োগের ঘোষণা করা হয়েছে।

Recruitment Process:ভারতীয় রেলে চাকরি প্রার্থীদের প্রথমে অনলাইনের মাধ্যমে CBT-1 পরীক্ষা নেওয়া হয় এবং যারা এই পরীক্ষায় পাশ করেন তাদের পরবর্তী পর্যায়ে CBT-2 পরীক্ষা বা পার্সোনালিটি টেস্টের মাধ্যমে নিয়োগ করা হয়। ছোট থেকে বড় বিভিন্ন পদের জন্য আলাদা আলাদা ভাবে নিয়োগ করা হবে।

এই চাকরি সম্বন্ধে আগামী কিছুদিনের মধ্যেই বিস্তারিত নোটিফিকেশন প্রকাশ করা হবে ভারতীয় রেলের তরফ থেকে। বিস্তারিত তথ্য আসার সঙ্গে সঙ্গেই আপনারা আমাদের ওয়েবসাইট পেয়ে যাবেন।  এছাড়াও চাকরিপ্রার্থীরা এই চাকরির সমন্বিত বিস্তারিত তথ্য জানার জন্য নিয়মিত আফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করবেন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

2 thoughts on “Indian Railway 1,48,463 Group-D Recruitment: মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাসে ভারতীয় রেলের 1 লক্ষ 49 হাজার কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Bengali Recipe Previous post Bengali Recipe: রেজালা খেতে ভালবাসেন ? বানাতে পারেন রুই রেজালা,রইল প্রণালী।
asia cup 2022 Next post Asia Cup 2022: পাকিস্তানের শাহিন আফ্রিদিকে কী ভাবে খেলবেন কোহলীরা? উপায় বলে দিলেন প্রাক্তন বোলার