fbpx
Heritage Tour

Heritage Tour: ঐতিহ্য-ভ্রমণে প্যাডল স্টিমার

Heritage Tour : ১৯৪৪ সালে নির্মিত ব্রিটেনের ডাম্বারটন শিপ-ইয়ার্ডে ‘পি এস ভূপাল’ নামে ৬৩ মিটার লম্বা এবং ৯.২ মিটার চওড়া ওই স্টিমারটি এখন দেশের একমাত্র প্যাডল স্টিমার। কলকাতা বন্দর কর্তৃপক্ষ প্রায় আশি বছরের পুরনো প্যাডল স্টিমারকে সাজিয়ে গঙ্গাবক্ষে Heritage Tour এ ব্যবহার করতে চলেছেন ।

প্রথম দিকে বন্দরের জাদুঘর হিসেবে এবং পরে প্রশিক্ষণে ব্যবহার করা হত স্টিমারটিকে।দীর্ঘদিন খিদিরপুর ডকে ছিল এটি। বছর তিনেক আগে এটিকে গঙ্গাবক্ষে ঐতিহ্য-ভ্রমণে ব্যবহার করার কথা ভাবেন শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার।প্যাডল স্টিমারের পিছনে বা পাশে অতিকায় চাকার আকৃতির প্যাডল লাগানো থাকে। যা ঘোরার ফলে জল কেটে সেটি এগিয়ে যায়। এ ক্ষেত্রে ডিজ়েল ইঞ্জিন এবং প্রপেলার বসানো হয়েছে। কর্মোক্ষম না-হলেও প্যাডলটি ঘুরবে। দরপত্রের মাধ্যমে বরাত পাওয়া একটি বেসরকারি সংস্থা প্রায় ছ’কোটিটাকা খরচে একশো যাত্রীর সফরোপযোগী করে তুলেছে জলযানটিকে। যেখানে প্রদর্শনী, রেস্তরাঁও থাকছে।

হাওড়া সেতু থেকে খিদিরপুর ডকের মধ্যে চার ঘণ্টার সফর। আর তখনই দু’ধারের বিভিন্ন ঘাটের ইতিহাস, কলকাতা বন্দরের পত্তনের ইতিহাস এবং ঔপনিবেশিক কর্মকাণ্ড সংক্ষেপে তুলে ধরা হবে। ব্রিটিশশাসনকালে চুক্তিভিত্তিক শ্রমিকদের বিদেশে নিয়ে যেতে যে ঘাট ব্যবহার করা হত, সেখানকার ঐতিহাসিক স্মারকও দেখানো হবে। Travel Fee পাঁচশো টাকা প্রায়। আগামী সেপ্টেম্বর থেকে এটিকে যাত্রীদের জন্য চালু করার কথা ভাবা হয়েছে। এ জন্য ইতিমধ্যেই বেশ কয়েক বার মহড়া হয়ে গিয়েছে।

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Follow our Facebook Page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Personal Loan App Previous post Personal Loan App : ঋণের জালে ফেঁসে বহু গ্রাহক বিপাকে, দু’হাজারেরও বেশি ‘Personal Loan App’ সরাল Google
Mohammedan Sporting Next post Mohammedan Sporting: ডুরান্ডে জয়ের হ্যাটট্রিক, মোহাম্মদ প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে