fbpx
কনকর বেসরকারিকরণ

স্পটলাইটে কনকর বেসরকারিকরণ মন্ত্রিসভা আগামীকাল রেলপথের জমির পরিবর্তনগুলি পরীক্ষা করতে পারে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা 6 জুলাই ল্যান্ড লাইসেন্সিং ফি (এলএলএফ) কমানোর এবং রেলের জমির ভাড়ার সময়সীমা বৃদ্ধি একটি প্রস্তাব বিবেচনা করতে পারে, সূত্র বলছে। রেলওয়ে ভূমি নীতিতে বহুল প্রত্যাশিত সংশোধনীর জন্য মন্ত্রিসভার  অনুমোদন কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া (কনকর)-এর কৌশলগত বিনিয়োগ প্রক্রিয়াকে সহজ করবে৷  ব্যবস্থার পরিবর্তনগুলি কনকরকে ব্যক্তিগত আর্থিক সহায়তাকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তুলবে।
সূত্র অনুসারে,  প্রস্তাবটি তিন সপ্তাহ আগে মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল এবং পরবর্তী বৈঠকে তা নিয়ে আলোচনা হবে। অন্য একটি সূত্র নিশ্চিত করেছে যে 6 জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা রয়েছে, যদিও তিনি পরিকল্পনাটি উন্মোচন করেননি।

সরকার রেলের জমির শিল্প ব্যবহারকারীদের জন্য এলএলএফ জমির মূল্যের প্রায় দুই থেকে তিন শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা করছে যা এখন ছয় শতাংশের বিপরীতে। রেলওয়ের জমি ইজারার মেয়াদ বাড়ানোও প্রস্তাবের একটি অংশ। একটি বিকল্প হল জমির ইজারার মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে ৩৫ বছর বা তার বেশি করা, সূত্র যোগ করেছে।

প্রস্তাবিত পরিবর্তনগুলি কনকরের বেসরকারীকরণের পথ পরিষ্কার করবে, কারণ এটি কৌশলগত ক্রেতাদের দীর্ঘ সময়ের জন্য ভারতীয় রেলওয়েতে জমি ভাড়া হিসাবে অনেক কম পরিমাণ অর্থ প্রদান করতে সহায়তা করবে। কনকরের অনুমান কাউন্সেলরদের দ্বারা এটি একটি মূল ধারণা ছিল।

Read More News

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous post বিদেশী বিনিয়োগকারীরা 2022 সালের জুনে রেকর্ড 50,203 কোটি টাকা বিক্রি করেছে, জেনে নিন কেন ভারতীয় স্টক মার্কেটে আস্থা কমে যাচ্ছে
সুলা ভিনইয়ার্ডস ডি-স্ট্রীটে টোস্ট তুলেছে, সেবির কাছে আইপিও কাগজপত্র রেকর্ড করেছে Next post ভারতের বৃহত্তম ওয়াইন প্রস্তুতকারক Sula Vineyards , আসতে পারে IPO