fbpx
cervical-cancer

Cervical Cancer: শীঘ্রই ভারতের বাজারে টিকা আনছে সিরাম!

Cervical Cancer বা জরায়ুমুখ ক্যানসারের প্রথম টিকা ভারতীয় বাজারে আনতে চলেছে পুণের সিরাম ইনস্টিটিউট পাওয়া যাবে কয়েক মাসের মধ্যেই । দাম থাকবে সাধারণের নাগালের মধ্যেই ৫০০ টাকার কমে কমবে রোগের ঝুঁকি, দেশের মেয়েরা জরায়ুমুখ ক্যানসারের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারবে।

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেন, ‘‘জরায়ুমুখ ক্যানসারের টিকা তৈরির কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এ বার জনগণের কাছে তা পৌঁছে দেওয়ার কাজ শুরু করতে হবে।’’

পুণের সিরাম ইনস্টিটিউট করোনা টিকা তৈরি করে বিশ্ব জুড়ে কোভিড সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল । এ বার সেই সিরামই বাজারে আনতে চলেছে Cervical Cancer বা জরায়ুমুখ ক্যানসারের টিকা। এই ক্যানসারের পিছনে রয়েছে Human papilloma virus (HPV)। আর সেই ভাইরাসকে রুখতেই কাজে আসবে সিরামের এই টিকা।

বিশেষজ্ঞদের মতে, Cervical Cancer অন্যান্য ক্যানসারের মতো নয়। কারা এই রোগে ভবিষ্যতে আক্রান্ত হতে পারেন, সচেতন থাকলে তা জানা যেতে পারে বহু আগে থেকেই।৮৫ থেকে ৯০ শতাংশ ক্ষেত্রে এইচপিভি ভাইরাসের কারণেই শরীরে এই কর্কট রোগ বাসা বাঁধে।৯ থেকে ১৪ বছরের মধ্যে এই টিকা নিয়ে নিতে পারলে বাড়তি বয়সে এই রোগের ঝুঁকি অনেকটাই কমবে।Human papilloma virus (HPV) শরীরে প্রবেশের প্রায় ১৫ থেকে ২০ বছর পর শরীরে দেখা দেয় এই ক্যানসার। ফলে সচেতন থাকলে ক্যানসার হওয়ার অনেক আগে থেকেই আটকানো যেতে পারে।

প্রথম পর্যায় কেবল সরকারি হাসপাতালগুলি থেকেই এই টিকা নেওয়া যাবে। পরের বছর থেকে কিছু বেসরকারি মাদ্যমেও এই টিকা পাওয়া যাবে।

প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন

Follow our Facebook Page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WB Govt Job recruitment Previous post WB Govt Job reqruitment: কৃষি দফতরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করলো রাজ্য সরকার।
Ladakh Tour Night Sky Sanctuary Next post Ladakh Tour: লাদাখে তৈরি হচ্ছে Night Sky Sanctuary রাতের আকাশ দেখার উদ্যান!